কানাডায় সরকারি ফোনে উইচ্যাট নিষিদ্ধ

টেকভিশন২৪ ডেস্ক: সাইবার নিরাপত্তা ঝুঁকি বিবেচনায় সরকারি ডিভাইসে চীনের অ্যাপ উইচ্যাট ব্যবহার নিষিদ্ধ করেছে কানাডা। চলতি বছরের শুরুর দিকে শর্ট ভিডিও অ্যাপ টিকটক নিষিদ্ধের পর এমন পদক্ষেপ নিল দেশটি। গত সোমবার উইচ্যাটের পাশাপাশি ক্যাসপারস্কি ল্যাবের ওপরও নিষেধাজ্ঞার ঘোষণা আসে।  

সিএনএন জানায়, ক্যাসপারস্কি ল্যাব অ্যান্টিভাইরাস প্রোগ্রামগুলোর জন্য সুপরিচিত। দেশটির চিফ ইনফরমেশন অফিসার উইচ্যাট এবং ক্যাসপারস্কি স্যুট অব অ্যাপ্লিকেশন উভয়ই গোপনীয়তা জন্য অগ্রহণযোগ্য ও ঝুঁকিপূর্ণ বলে জানিয়েছেন। অ্যাপগুলো মোবাইল ফোনে ইনস্টল থাকা অবস্থায় স্বাভাবিক কার্যক্রম পরিচালনায় সব ধরনের তথ্য ব্যবহারের অনুমতি নিয়ে থাকে। এর পরিপ্রেক্ষিতে নিরাপত্তা ঝুঁকির প্রশ্ন উঠেছে।

কানাডার সরকারি ফোনে এখন থেকে উইচ্যাট ইনস্টল করা যাবে না। এখন থেকে দেশটির সরকারি ডিভাইসে এসব অ্যাপ ব্যবহার ও ইনস্টল করার বিষয় নিয়ন্ত্রণ কো হবে বলে জানা গেছে।

এর আগে গত ফেব্রুয়ারিতে কানাডা সরকার সাইবার নিরাপত্তাজনিত উদ্বেগের কারণে মোবাইল ফোনে টিকটক অ্যাপ নিষিদ্ধ করে। তবে টিকটকের মতো বিশ্বের বিভিন্ন দেশে তদন্তের মুখোমুখি হয়নি উইচ্যাট।

উইচ্যাট বিশ্বব্যাপী অন্যতম জনপ্রিয় একটি বার্তা আদান–প্রদানকারী অ্যাপ। ফেসবুক, টুইটার, স্ন্যাপচ্যাট এবং পেপালের বিভিন্ন ফিচার দিয়ে এই সুপার অ্যাপটি তৈরি করা হয়েছে। প্রাথমিকভাবে চীনে প্রায় ১০০ কোটিরও বেশি ব্যবহারকারী রয়েছে অ্যাপটির। যদি দেশটিতে অন্য কোনো সোশ্যাল মিডিয়া ব্যবহার করা যায় না।

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন