উদ্যোগ্তা সম্মাননা ২০২০-এ ইউসুফ চৌধুরী সম্মাননা পেলেন ক্রিয়েটিভ আইটির মনির

টেকভিশন২৪ প্রতিবেদক: গতকাল শনিবার ঢাকার ড্যাফোডিল এডুকেশন নেটওয়ার্ক বিল্ডিংয়ে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন)-এর উদ্যোগ্তা বিষয়ক কার্যক্রম চাকরি খুঁজব না, চাকরি দেব এবং ড্যাফোডিল আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ের ইনোভেশন এন্ড এন্ট্রাপ্রেনিউরশিপ ডিপার্টমেন্টের যৌথ উদ্যোগে অষ্টমবারের মতো তরুণ উদ্যোগ্তাদের সম্মানিত করার আয়োজনে মনির হোসেনসহ ১৭ উদ্যোগ্তাকে সম্মানিত করা হয়েছে। মনির হোসেনকে উত্তরীয় পরিয়ে দিয়ে তার হাতে সম্মাননার সনদ ও ক্রেস্ট তুলে দেন মোবাইল আর্থিক সেবার প্রতিষ্ঠান বিকাশের প্রধান নির্বাহী কর্মকর্তা কামাল কাদির। এই সময় তিনি আশাবাদ ব্যক্ত করেন দেশের তরুণ উদ্যোগ্তার হাতে বিকশিত হবে দেশের কর্মসংস্থানের সুযোগ।

আয়োজকদের পক্ষে উদ্যোগ্তা সম্মননা ২০২০ এর সমন্বয়ক প্রমি নাহিদ জানান, ২০২০ সালের কার্যক্রমের ভিত্তিতে মোট ১৭টি উদ্যোগের উদ্যোগ্তাদের এবার সম্মাননা প্রদান করা হয়েছে। ২৫০ এর বেশি মনোনয়ন থেকে বিচারকগণ ৬টি নবীন উদ্যোগ্তা স্মারক ও ৯টি উদ্যোক্তা সম্মাননা এবং একজনকে নুরুল কাদের ও অন্য একজনকে ইউসুফ চৌধুরী উদ্যোগ্তা সম্মাননা ২০২০ প্রদান করা হয়েছে। রাজশাহীর তথ্যপ্রযুক্তি উদ্যোক্তা খাইরুর আলমের প্রতিষ্ঠান ‘ফ্লিট বাংলাদেশ’ পেয়েছে নুরুল কাদের উদ্যোক্তা সম্মাননা ২০২০। ৩০ বছর বয়সী খাইরুল আলম এরই মধ্যে ছয় শতাধিক কর্মীর কর্মসংস্থানের ব্যবস্থা করেছেন। উদ্যোগ্তা সম্মাননা ২০২০ তে নবীন উদ্যোগ্তা স্মারক পেয়েছে ওয়ার্কস্টেশন ১০১ লিমিটেড, নুরেন্সী ডিজিটাল, লিমডা হোস্ট, নিউট্রিপ্রেনার বাংলাদেশ, ইচ্ছে ইনিশিয়েটিভ ও স্বাদে ১৬’আনা।

মনির হোসেন বলেন, ক্রিয়েটিভ আইটি বিগত এক যুগে ৪৫ হাজারেরও বেশি মানুষকে সফলভাবে আইটি প্রশিক্ষণ দিতে পেরেছে। এই সময়ে ৫ লক্ষের অধিক মানুষ আইটি বিষয়ক দিকনির্দেশনা পেয়েছে এখান থেকে। এর মধ্যে ১৫ হাজারেরও বেশি শিক্ষার্থীর কর্মসংস্থানের ব্যবস্থাও করা হয়েছে স্থানীয় ও বৈশ্বিক মার্কেটে। আমাদের প্রতিষ্ঠানে বর্তমানে পাঁচ শতাধিক কর্মী কাজ করছেন। 

উদ্যোগ্তা স্মারক ২০২০ লাভ করেছে ক্রিয়েটিভ সফট টেকনোলজি লিমিটেড, নবারুন ইন্টারন্যাশনাল, চুইঝাল, বিটিএমইই ফুড প্রোডাক্টস, উডপেকার, এক্সট্রা মাইল এইজ কেয়ার, টেক্সর্ট, নিলাচল ইভেন্ট এন্ড ম্যানেজমেন্ট ও বিডিপ্রেনার।

উদ্যোগ্তা সম্মাননা ২০২১-এ সম্মাননা তুলে দিয়েছেন বিডিওএসএনের এর সাধারণ সম্পাদক মুনির হাসান, লাইটক্যাসেল পার্টনারস’র ডিরেক্টর শওকত হোসেন, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ফ্যাকাল্টি অব বিজনেস এন্ড এন্ট্রাপ্রেনারশিপের ডিন প্রফেসর ড. মাসুম ইকবাল, একই বিশ্ববিদ্যালয়ের ইনোভেশন এন্ড এন্ট্রপ্রিনিয়রশিপ ডিপার্টমেন্টের চেয়ারম্যান কামরুজ্জামান দিদার, বাংলাদেশ ব্যাংকের এসএমই বিভাগের উপ মহাব্যবস্থাপক নওশাদ মোস্তফা জয়িত এবং উদ্যোক্তা তানিয়া ওয়াহাব, মোহাম্মদ গাজী তৌহিদুর রহমান, নাজমা খাতুন, রাইসুল কবির, বিপ্লব ঘোষ রাহুল প্রমুখ।

এবারের আয়োজনের পার্টনার ছিলো ই-কুরিয়ার লিমিটেড, এফ এম প্লাস্টিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড, নিজলক্রিয়েটিভ ফটোগ্রাফি, বাংলাদেশ ভেঞ্চার ক্যাপিটাল লিমিটেড ও ইউনিওয়ার্ল্ড হোল্ডিংস লিমিটেড।

 

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন