কলম্বিয়ায় ১৯তম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড এ যাচ্ছে বাংলাদেশ

আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড
আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড

টেকভিশন২৪ ডেস্কঃ আগামী ০২-১২ ডিসেম্বর ২০২২ তারিখে ল্যাটিন আমেরিকার দেশ কলম্বিয়ার রাজধানী বোগোতায় অনুষ্ঠিত হতে যাচ্ছে ১৯তম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (আইজেএসও ২০২২) । অনূর্ধ্ব–১৬ বছর বয়সীদের মেধার এ লড়াইয়ে বিশ্বের ৫০ টি দেশের শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে যাচ্ছে। বিজ্ঞান-মেধার এ বিশ্বমঞ্চে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করবে আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক ৮ম বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের মাধ্যমে সারাদেশ থেকে বাছাইকৃত সেরা ছয়জন শিক্ষার্থী। তারা হলো, খুলনা জিলা স্কুলের এস. এম. আব্দুল ফাত্তাহ (১০ম শ্রেণি) ও কাজী নাদিদ হোসেন (১০ম শ্রেণি), কুমিল্লা জিলা স্কুলের সিরাজুস সালেকীন সামীন (১০ম শ্রেণি), উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের মো: আজমাঈন আদিব (৯ম শ্রেণি), বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক কলেজের নাফিস নূর তাস্বীন (৯ম শ্রেণি) ও ইংলিশ স্কুল এন্ড কলেজ, চট্টগ্রামের মারজুক রহমান (৮ম শ্রেণি)। এই বাংলাদেশ দলের প্রধান দলপতি হিসেবে আছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. ফারসীম মান্নান মোহাম্মদী। সহকারী দলনেতা হিসেবে আছে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির একাডেমিক কাউন্সেলর ও ইউনিভার্সিটি অব ওয়াওমিং এর পিএইচডি গবেষক ইবরাহিম মুদ্দাসসের ও তাসনিম আরা। আগামী ৩০ নভেম্বর কলম্বিয়ার উদ্দেশে রওনা দেবে বাংলাদেশ দল। উল্লেখ্য, ৩ ডিসেম্বর উদ্বোধনী পর্বের মাধ্যমে শুরু হতে হবে ১৯তম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড ২০২২।

বাংলাদেশ দলের সদস্যদের সবার সঙ্গে পরিচয় করিয়ে দেওয়ার জন্য আজ ২৬ নভেম্বর ২০২২, শনিবার, বিকেল ৪টায়, বিশ্বসাহিত্য কেন্দ্রে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে বাংলাদেশ দলের সদস্যদেরকে সবার সঙ্গে পরিচয় করিয়ে দেন বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির সহ-সভাপতি মুনির হাসান। তিনি বলেন, “ এইবার আমরা বেশ চ্যালেঞ্জের মধ্য দিয়ে এই টিমটা গঠন করেছি। এরপর বাংলাদেশ দলের ৬ জনের জন্য আমরা প্রায় ২৮ দিনের আবাসিক ট্রেনিংয়ের ব্যবস্থা করেছি। আমরা আশা করি এই টিমটি কলম্বিয়া থেকে বাংলাদেশের জন্য ভাল পদক নিয়ে আসবে”। অলিম্পিয়াডের আরেক আয়োজক বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সাজ্জাদুর রহমান চৌধুরী বাংলাদেশ দলের জন্য শুভ কামনা জানিয়ে বলেন, “এই বছর আমরা সুদূর ল্যাটিন আমেরিকায় দল পাঠাচ্ছি। টিমের সদস্যদের অভিভাবকরা যদি তাদের সন্তানদেরকে পাঠাতে সহযোগিতা না করতেন তাহলে এই টিম পাঠানো সম্ভব হতো না। সেজন্য অভিভাবকদের ধন্যবাদ জানাই”। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ জীববিজ্ঞান অলিম্পিয়াডের সাধারণ সম্পাদক ডা. সৌমিত্র চক্রবর্তি। তিনি বলেন, “দেশের কর্পোরেট প্রতিষ্ঠানগুলো কনসার্ট আয়োজনের ব্যাপারে বেশ আগ্রহী। কিন্তু জ্ঞান-বিজ্ঞান চর্চার এই সব অলিম্পিয়াডের জন্য স্পন্সর খুঁজে পাওয়া যায় না। এরমধ্যেও আল-আরাফাহ্‌ ইসলামী ব্যাংক সহ কিছু প্রতিষ্ঠান যে এইসব অলিম্পিয়াডের পৃষ্ঠোপোষকতা করে যাচ্ছে সেজন্য তাদেরকে ধন্যবাদ জানাই।”

এইবছর গত সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহ থেকে শুরু হয় আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক ৮ম বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড। ঢাকা, চট্টগ্রাম, খুলনা, ও নেত্রকোনা এই চারটি অঞ্চলে আঞ্চলিক অলিম্পিয়াড সহ, স্কুল অলিম্পিয়াড ও অনলাইনে আয়োজিত হয় ই-অলিম্পিয়াড। জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি কমপ্লেক্সে আয়োজিত জাতীয় পর্ব। এরপর টিম সিলেকশন টেস্টের ফলাফল ও তাদের অন্যান্য পারফরমেন্স বিবেচনা করে ঘোষণা করা হয় ছয় সদস্যের বাংলাদেশ দল।

উল্লেখ্য, প্রতি বছরের মত এবছরও আল আরাফাহ্ ইসলামী ব্যাংকের পৃষ্ঠপোষকতায় বাংলাদেশ দল নির্বাচন করে যৌথভাবে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি, বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন এবং জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর। অনুষ্ঠানটির সহযোগী হিসেবে রয়েছে প্রথম আলো ও ম্যাসল্যাবে। ম্যাগাজিন পার্টনার হিসেবে আছে কিশোরআলো ও বিজ্ঞানচিন্তা।

 

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন