কোস্ট গার্ডের জন্য উচ্চ ক্ষমতাসম্পন্ন প্রযুক্তি ও যন্ত্রাংশ ক্রয় সহ একনেকে ১০ প্রকল্পের অনুমোদন

কোস্ট গার্ডের জন্য অত্যাধুনিক ও উচ্চ ক্ষমতাসম্পন্ন প্রযুক্তি ও যন্ত্রাংশ ক্রয় সহ ১০ প্রকল্পের অনুমোদন একনেকে

১) সক্ষমটা বৃদ্ধির লক্ষ্যে কোস্ট গার্ডের নিজস্ব ফ্লিট মেইনটেন্যান্স ও লজিস্টিক্স ক্যাপাবিলিটির লক্ষ্যে প্রকম্প অনুমোদন একনেকে ।

২) সমুদ্রে চলাচলকারী যান, জাহাজ ইত্যাদি সংগ্রহ এবং সার্ভিল্যান্স প্রযুক্তি ক্রয় করে কোস্টগার্ডের সাংগঠনিক সক্ষমতা বৃদ্ধি করার লক্ষ্যমাত্রা রয়েছে বর্তমান সরকারের ।
৩) কোস্ট গার্ডের সক্ষমটা বৃদ্ধির জন্য মোট ৫৮৪.৪০৭০ কোটি টাকার অনুমোদন দেয় একনেক ।

স্বাধীনতার শুরু থেকেই শক্তিশালী বাহিনী হিসেবে সমাদৃত হয়েছে বাংলাদেশ কোস্ট গার্ড বাহিনী । বাংলাদেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব কে অক্ষুণ্ণ রাখতে এবং নৌ পথ ও সমুদ্র সীমানা কে সুরক্ষিত ও নিরাপদ রাখার লক্ষ্যে কোস্ট গার্ড অত্যন্ত সুকৌশলই ও দক্ষ ভুমিকা রেখে চলছে । তাই কোস্ট গার্ডকে বিশ্বের সাথে চ্যালেঞ্জ মোকাবেলায় আরো আধুনিক সমরাস্র ও প্রযুক্তিগত সক্ষমতা বৃদ্ধির জন্য প্রকল্প হাতে নিয়েছে বর্তমান সরকার ।৮ম পঞ্চবার্ষিক পরিকল্পনার সাথে সামঞ্জস্য রেখে সমুদ্রে চলাচলকারী যান, জাহাজ ইত্যাদি সংগ্রহ এবং সার্ভিল্যান্স প্রযুক্তি ক্রয় করে কোস্টগার্ডের সাংগঠনিক সক্ষমতা বৃদ্ধি করারাই একমাত্র লক্ষ্য বর্তমান সরকারের । প্রকল্পটি বাস্তবায়িত হলে কোস্টগার্ডের নিজস্ব ফ্লিট মেইনটেন্যান্স এবং লজিস্টিক্স ক্যাপাবিলিটি বৃদ্ধি পাবে যা ৮ম পঞ্চবার্ষিক পরিকল্পনার সাথে সঙ্গতিপূর্ণ।

পরিকল্পনা কমিশনের মতে ,”প্রকল্পটি বাস্তবায়িত হলে বাংলাদেশ কোস্ট গার্ড এর নিজস্ব ফ্লিট মেইন্টন্যান্স এর সক্ষমতা বৃদ্ধি পাবে। এছাড়া কোস্ট গার্ডের মেশিনারি, ইকুইপমেন্ট, পণ্য এবং এক্সেসরিজ কেন্দ্রীয়ভাবে ওয়্যার হাউজে সংরক্ষণের সুবিধা সৃষ্টি হবে। জননিরাপত্তা বিভাগের আওতায় বাংলাদেশ কোস্ট গার্ড কর্তৃক সম্পূর্ণ জিওবি অর্থায়নে বাস্তবায়নাধীন “বাংলাদেশ কোস্ট গার্ডের জন্য লজিস্টিকস্ ও ফ্লিট মেইনটেন্যান্স ফ্যাসিলিটিস গড়ে তোলা (১ম সংশোধিত)” শীর্ষক প্রকল্পটি মোট ৫৮৪.৪০৭০ কোটি (পাঁচশত চুরাশি কোটি চল্লিশ লক্ষ সত্তর হাজার) টাকা প্রাক্কলিত ব্যয়ে জুলাই ২০১৮ হতে জুন ২০২৩ পর্যন্ত মেয়াদে বাস্তবায়নের জন্য একনেক-এর সানুগ্রহ বিবেচনা ও সদয় অনুমোদনের জন্য সুপারিশ করা হয়।”

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহি কমিটি (একনেক) প্রায় ১১ হাজার ২১১ কোটি ৪৪ লাখ টাকা ব্যয় সম্বলিত ১০টি প্রকল্প অনুমোদন করেছে। এর মধ্যে সরকারি অর্থায়ন ১০ হাজার ৭১৩ কোটি ২৫ লাখ টাকা এবং সংস্থার নিজস্ব অর্থায়ন ৪৯৮ কোটি ১৯ লাখ টাকা।

প্রধানমন্ত্রী এবং একনেক-এর চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে ০৪/০১/২০২২ ইং মঙ্গলবার সকাল ১০ ঘটিকায় গণভবনের সাথে সংযুক্ত হয়ে ভিডিও কনফারেন্সিং-এর মাধ্যমে শেরে বাংলা নগরস্থ এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক-এর সভায় এ অনুমোদন দেওয়া হয়েছে।

একনেকের অনুমোদিত প্রকল্পসমূহ হচ্ছে : স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের “চট্টগ্রাম সিটি কর্পোরেশনের আওতায় এয়ারপোর্ট রোডসহ বিভিন্ন সড়কসমূহ উন্নয়ন ও গুরুত্বপূর্ণ অবকাঠামোগত উন্নয়ন” প্রকল্প; স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের “বাংলাদেশ কোস্ট গার্ডের জন্য লজিস্টিকস্ ও ফ্লিট মেইনটেন্যান্স ফ্যাসিটিটিস গড়ে তোলা (১ম সংশোধিত)” প্রকল্প; সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের “কুমারগাঁও-বাদাঘাট-এয়ারপোর্ট সড়ককে জাতীয় মহাসড়ক মানে ৪-লেনে উন্নীতকরণ” প্রকল্প; তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের “বাংলাদেশ টেলিভিশনের কেন্দ্রীয় সম্প্রচার ব্যবস্থার আধুনিকায়ন, ডিজিটালাইজেশন ও অটোমেশন (১ম পর্যায়) (১ম সংশোধিত)” প্রকল্প; ডাক, টেলিযোগাযোগ ও মন্ত্রণালয়ের “মোবাইল গেইম এ এ্যাপ্লিকেশন এর দক্ষতা উন্নয়ন (৩য় সংশোধিত)” প্রকল্প; প্রধানমন্ত্রীর কার্যালয়ের দুটি প্রকল্প যথাক্রমে “আশ্রয়ণ-২ (৪র্থ সংশোধিত)” প্রকল্প এবং “বেপজা অর্থনৈতিক অঞ্চল, মীলসরাই-১ম পর্যায় (১ম সংশোধিত)” প্রকল্প; পানি সম্পদ মন্ত্রণালয়ের দুটি প্রকল্প যথাক্রমে “বরগুনা জেলার অধীন পোল্ডার ৪৩/১ ও ৪৪টি পুনর্বাসন এবং ঝুঁকিপূর্ণ অংশ পায়রা নদীর ভাঙ্গন হতে প্রতিরক্ষা” প্রকল্প এবং “কুড়িগ্রাম জেলার চিলমারী ও উলিপুর উপজেলায় ব্রহ্মপুত্র নদের ডানতীর ভাঙ্গনরোধ (১ম সংশোধিত)” প্রকল্প এবং কৃষি মন্ত্রণালয়ের “পাট বিষয়ক মৌলিক ও ফলিত গবেষণা (৩য় সংশোধিত)” প্রকল্প।

বাংলাদেশ কোস্ট গার্ডের জন্য লজিস্টিক্স ও ফ্লিট মেইনটেন্যান্স ফ্যাসিলিটিস গড়ে তোলা (১ম সংশোধিত) প্রকল্পটি জননিরাপত্তা বিভাগ ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের আওতাভুক্ত। প্রকল্পটি পরবর্তীতে বাংলাদেশ কোস্ট গার্ড এর মাধ্যমে বাস্তবায়িত হতে যাচ্ছে ।

প্রকল্পটির : মূল অনুমোদিত ব্যায় ৪৪৮,৪৭০০ কোটি টাকা। সংশোধন হওয়ার পরে বেড়ে দাঁড়িয়েছে ৫৮৪ ,৪০৭০ কোটি টাকা ।

সম্পূর্ণ জিওবি থেকে এই ব্যায় নির্ধারণ করা হয়েছে । প্রকল্পটি জুলাই ২০১৮ হতে জুন ২০২১ এর মধ্য বাস্তবায়িত হওয়ার কথা ছিলো কিন্তু সংশোধন হওয়ার কারণে জুলাই ২০১৮ হতে জুন ২০২৩ সময়ের মধ্য সম্পন্ন হবে ।প্রকল্পটি বাস্তবায়িত হবে মুন্সীগঞ্জ জেলার গজারিয়া উপজেলায়।

প্রকল্পের মূল উদ্দেশ্য হচ্ছে বাংলাদেশ কোস্ট গার্ডের নিজস্ব ফ্লিট মেইনটেন্যান্স ও লজিস্টিক্স ক্যাপাবিলিটি গড়ে তোলা। এই প্রকল্পের প্রধান কার্যক্রমসমূহ হচ্ছে (ক) ২টি স্লিপওয়ে, ৫টি ওয়ার্কশপ, ১টি ওয়্যার হাউজ, ১টি ইয়ার্ড সার্ভিস ও ১টি বোট ইয়ার্ড নির্মাণ (খ) ৩৪২ মিটার দীর্ঘ নদীরক্ষা বাঁধ নির্মাণ (গ) কজওয়ে, বেইলি ব্রিজ ও জেটি নির্মাণ (ঘ) ৪৬৮১টি যন্ত্রপাতি ও সরঞ্জাম ক্রয় (ঙ) ২টি পন্টুন ক্রয় (চ) ১১তলা বিশিষ্ট প্রশাসনিক ভবন (আয়তন ৮৩১৪.১৩ বর্গমিটার), ১০তলা বিশিষ্ট অফিসার্স মেস (আয়তন ৪৬৪৫.১১ বর্গমিটার) ও ১০তলা বিশিষ্ট সাপোর্ট ইউনিট ভবন (আয়তন ৪৪২২.১৫ বর্গমিটার) নির্মাণ (ছ) ৬তলা বিশিষ্ট ২টি ব্যারাক (মোট আয়তন ৬৬৮৯.৭৬ বর্গমিটার), ৪তলা বিশিষ্ট সেন্ট্রাল ক্যান্টিন (আয়তন ১৯৮৮.১১ বর্গমিটার) ও ২টি সাব-স্টেশন (মোট আয়তন ৪৬৪.৫২ বর্গমিটার) নির্মাণ এবং (জ) ১টি অগ্নি নির্বাপণী ব্যবস্থা স্থাপন।

প্রকল্প সংশোধনের কারণ হিসেবে বলা হয়েছে (ক) রেট সিডিউল পরিবর্তনের কারণে ব্যয় বৃদ্ধি (খ) পরামর্শক নিয়োগ প্রক্রিয়ায় পরিবর্তন (গ) যন্ত্রপাতি ও সরঞ্জামের পরিমাণ হ্রাস (ঘ) ক্রয় পরিকল্পনায় প্যাকেজসমূহ পুনঃবিন্যাসকরণ ও ক্রয় অনুমোদনকারী কর্তৃপক্ষ পরিবর্তন এবং (ঙ) প্রকল্পের বাস্তবায়ন মেয়াদ ২ বছর বৃদ্ধি। প্রকল্পটি ২০২১-২২ অর্থবছরের এডিপি’তে ৩৭.৭৩ কোটি টাকা বরাদ্দসহ অন্তর্ভুক্ত আছে ।

পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান; অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল; কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক; স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম; তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. মোহাম্মদ হাছান মাহ্‌মুদ; শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন; স্বাস্থ্য মন্ত্রী জাহিদ মালেক; বন ও পরিবেশ মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন; ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এবং সংশ্লিষ্ট মন্ত্রী ও প্রতিমন্ত্রীগণ সভার কার্যক্রমে অংশগ্রহণ করেন।

সভায় মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, এসডিজি’র মুখ্য সমন্বয়ক; পরিকল্পনা কমিশনের সদস্যবৃন্দ, সংশ্লিষ্ট মন্ত্রণালয়সমূহের সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

-আফরোজা সুলতানা 

উত্তর দিন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন